১. বই পড়া’ প্রবন্ধে লেখক লাইব্রেরিকে কিসের ওপর স্থান দিয়েছেন?
ক। হাসপাতালের
খ। স্কুল-কলেজের
গ। অর্থ-বিত্তের
ঘ। জ্ঞানী মানুষের
২. স্বশিক্ষিত বলতে বােঝায়
ক। সৃজনশীলতা অর্জন
খ। বুদ্ধির জাগরণ
গ। সার্টিফিকেট অর্জন
ঘ। উচ্চ শিক্ষা অর্জন
উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও :
‘পড়িলে বই আলােকিত হই।
পড়িলে বই অন্ধকারে রই।’
৩. উদ্দীপকটি ভাবার্থ বই পড়া’ প্রবন্ধের কোন বাক্যে বিদ্যমান?
ক। জ্ঞানের ভান্ডার ধনের ভাণ্ডার নয়।
খ। শিক্ষা কেউ কাউকে দিতে পারে না।
গ। সুশিক্ষিত লােক মাত্রই স্বশিক্ষিত
ঘ। আমাদের বাজারে বিদ্যাদাতার অভাব নেই
৪. উদ্দীপকটির ভাবার্থ ‘বই পড়া’ প্রবন্ধের যে ভাবকে নির্দেশ করে তা হলােঃ
i.জ্ঞানার্জনের মাধ্যমে মৌলিকত্ব অর্জন
ii.শিক্ষাযন্ত্রের মাধ্যমে বিকশিত হওয়া
iii. শিক্ষকের মাধ্যমে বিকশিত হওয়া
নিচের কোনটি সঠিক?
ক। i ও ii
খ। i ও iii
গ। ii ও iii
ঘ। i, ii ও iii
৬. বই পড়া প্রবন্ধটি কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে?
ক। গল্প-সংগ্রহ
খ। প্রবন্ধ-সংগ্রহ
গ। প্রবন্ধ-সংকলন
ঘ। নির্বাচিত প্রবন্ধ
৭. বই পড়া’ প্রবন্ধে অত্মিরক্ষাও অকর্তব্য নয়’- এখানে ‘আত্মরক্ষা’ বলতে বােঝানাে হয়েছে –
ক। নিজেকে রক্ষা করা
খ। পেটের ক্ষুধা নিবৃত্তি
গ। মনের চাহিদা পূরণ
ঘ। যথার্থ শিক্ষিত হয়ে ওঠা
৮. ‘বই পড়া’ প্রবন্ধে প্রাবন্ধিক সমালােচনা করেছেন-
ক। শিক্ষাব্যবস্থার
খ। শিক্ষা প্রতিষ্ঠানের
গ। সাহিত্যের
ঘ। শিক্ষার্থীর
৮. কোন শক্তির বলে শিষ্য নিজের মন নিজে গড়ে তােলে?
ক। আত্মার
খ। গুরুর
গ। সাহিত্যের
ঘ। ডেমােক্রেসির
৯. শিক্ষা কেউ কাউকে দিতে পারে না। কারণ শিক্ষা হলাে-
ক। চর্চার বিষয়
খ। অর্জনের বিষয়
গ। অধ্যয়নের বিষয়
ঘ। অনুশীলনের বিষয়
১০. যে জাতি মনে বড় নয়, সে জাতি জ্ঞানেও বড় নয়- এটি কার উক্তি?
ক। রােকেয়া সাখাওয়াত হােসেনের
খ। মােতাহের হােসেন চৌধুরীর
গ। জাহানারা ইমামের
ঘ। প্রমথ চৌধুরীর
১১. প্রমথ চৌধুরীর মতে কোন কথাটি শুনলে অনেকে চমকে উঠবেন?
ক। বইপড়া সর্বশ্রেষ্ঠ শখ
খ। ধর্মের চর্চা মন্দিরের বাইরেও চলে
গ। শিক্ষকের সার্থকতা শিক্ষা দান করায় নয়
ঘ। লাইব্রেরির সার্থকতা স্কুল-কলেজের চাইতে একটু বেশি
১২. ‘দেহের মৃত্যুর রেজিস্টারি রাখা হয়, আত্মার হয় না’- প্রমথ চৌধুরীর এ মন্তব্যে কী প্রকাশ পেয়েছে?
ক। জাতীয় দৃষ্টিভঙ্গির সংকীর্ণতা
খ। স্বাস্থ্য সেবার খণ্ডিত রূপ
গ। মানসিক স্বাস্থ্যের প্রতি উদাসীনতা
ঘ। শিক্ষাপদ্ধতির সীমাবদ্ধতা
১৩. নিচের কোন বানানটি শুদ্ধ?
ক। ক্ষীণ
খ। শির্ণ
গ। জীর্ন
ঘ। সিরনি
১৪. বিদ্যার সাধনায় গুরুকে উত্তরসাধক বলা হয়েছে কেন?
ক। শিষ্যকে বিদ্যা শেখান বলে
খ। শিষ্যকে উদ্বুদ্ধ করেন বলে
গ। শিষ্যকে মানুষ করে তােলেন বলে
ঘ। শিষ্যকে জ্ঞানী করে তােলেন বলে
১৫. আত্মরক্ষা বাংলা সাহিত্যে কাকে “খীরবল’ নামে অভিহিত করা হয়?
(ক) রবীন্দ্রনাথ ঠাকুরকে
(খ) কাজী নজরুল ইসলামকে
গ। প্রমথ চৌধুরীকে
ঘ। ড. মুহম্মদ শহীদুল্লাহকে
১৬. বই পড়া’ প্রবন্ধে লেখকের মতে কোথায় দর্শনের চর্চা করা যায়?
(ক) জাদুঘরে
(খ) গুহায়
(গ) মন্দিরে
(ঘ) লাইব্রেরিতে
১৭. “বই পড়া’ প্রবন্ধে গুরুকে উত্তরসাধক বলা হয়েছে, কারণ গুরু-
ক। শিষ্যের আত্মাকে উদ্বোধিত করেন
খ। শিষ্যকে শিক্ষা দান করেন।
গ। শিষ্যের জ্ঞান বৃদ্ধি করেন
ঘ। শিষ্যকে পড়া মুখস্থের তাগিদ দেওয়ায়
১৮. “কেননা দেহের মৃত্যুর রেজিস্টারি রাখা হয়, আন্সার হয় না।” বাক্যটি তােমার পঠিত কোন রচনা থেকে নেওয়া হয়েছে?
ক। নিরীহ বাঙালি
খ। শিক্ষা ও মনুষ্যত্ব
গ। বই পড়া।
ঘ। নিমগাছ
১৯. ‘ডেমােক্রসির গুরুয়া’ বলতে প্রমথ চৌধুরী কাদের বুঝিয়েছেন?
ক। ফরাসি
খ। ভারতীয়
গ। ইংরেজ
ঘ। আমেরিকান
২০. প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম কী?
ক। প্রমথ চৌধুরী
খ। পদ্মভূষণ
গ। বীরবল
ঘ। বীরসিংহ
২১. জ্ঞানের সৃষ্টি মন সাপেক্ষ’— “মন সাপেক্ষ” অর্থ কী
ক। মনােবাঞ্ছিত
খ। মনােনিবিষ্ট
গ। মনােনির্ভরশীল
ঘ। মনােগ্রাহ্য
২২. কোন মৃত্যুর রেজিস্টারি রাখা হয় না?
ক। আত্মার
খ। দেহের
গ। পাখির
ঘ। পশুর
২৩. সুশিক্ষিত লােক মাত্রই স্বশিক্ষিত’- উক্তিটি কার?
ক। প্রমথ চৌধুরীর।
খ। মােতাহের হােসেন চৌধুরীর
গ। মুহম্মদ শহীদুল্লাহর
ঘ। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের
২৪. কাব্যামৃতে যে আমাদের অরুচি ধরেছে সে দোষ আমাদের-
ক। শিক্ষার
খ। নিজেদের
গ। স্কুল-কলেজের
ঘ। সমাজব্যবস্থার
২৫. ‘বই পড়া’ প্রবন্ধের মূল উপজীব্য কি?
ক। দেশের ভুল শিক্ষা পদ্ধতি ব্যাখ্যা করা
খ। সাহিত্যচর্চার প্রতি গুরুত্বারোপ
গ। জনগণের প্রতি উদ্বুদ্ধ করা
ঘ। ঘরে ঘরে লাইব্রেরী গড়ে তোলা
উত্তর
১. খ
২. ক
৩. গ
৪. ক
৫. খ
৬. গ
৭. ক
৮. ক
৯. খ
১০. ঘ
১১. ঘ
১২. গ
১৩. ক
১৪. খ
১৫. গ
১৬. খ
১৭. ক
১৮. গ
১৯. গ
২০. গ
২১. খ
২২. ক
২৩. ক
২৪. ক
২৫. খ