নবম দশম শ্রেণির জীববিজ্ঞানের ৪র্থ অধ্যায়ের জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন ১। শক্তি মুদ্রা কী?

উত্তর : ATP শক্তি জমা করে রাখে এবং প্রয়োজন অনুসারে অন্য। বিক্রিয়ায় শক্তি সরবরাহ করে। তাই ATP কে শক্তি মুদ্রা বা Biological Coin or Energy Coin বলা হয়।

প্রশ্ন ২। ফটোলাইসিস কী?

উত্তর : যে প্রক্রিয়ায় সূর্যালােক ও ক্লোরােফিলের সহায়তায় পানি বিয়ােজিত হয়ে অক্সিজেন, হাইড্রোজেন ও ইলেকট্রন উৎপন্ন হয় তাই ফটোলাইসিস।

প্রশ্ন ৩। ফটোফসফোরাইলেশন কী?

উত্তর : সালােকসংশ্লেষণের আলোেক পর্যায়ের যে ধাপে আলাের ফোটন কণিকা ব্যবহার করে ATP উৎপন্ন হয় তাকে ফটোফসফোরাইলেশন বলে।

প্রশ্ন ৪। জৈব মুদ্রা কী?

উত্তর : ফটোফসফোরাইলেশন প্রক্রিয়ায় উৎপন্ন ATP ই হলাে জৈব মুদ্রা, যা শক্তি জমা রাখে এবং প্রয়ােজনে অন্য বিক্রিয়ায় শক্তি সরবরাহ করে।

প্রশ্ন ৫। পাতার কোন অংশে সালােকসংশ্লেষণের হার সবচেয়ে বেশি?

উত্তর : পাতার প্যালিসেড অংশে সালােকসংশ্লেষণের হার সবচেয়ে বেশি।

প্রশ্ন ৬। জৈব মুদ্রা কাকে বলে?

উত্তর : ফটোফসফোরাইলেশন প্রক্রিয়ায় উৎপন্ন ATP কে জৈব মুদ্রা বলা হয়, যা শক্তি জমা রাখে এবং প্রয়ােজন অনুসারে অন্য বিক্রিয়ায় শক্তি সরবরাহ করে।

প্রশ্ন ৭। সবাত শ্বসন কাকে বলে?

উত্তর : যে শ্বসন প্রক্রিয়ায় অক্সিজেনের প্রয়ােজন হয় এবং শ্বসনিক বস্তু (শর্করা, লিপিড, প্রােটিন, বিভিন্ন ধরনের জৈব এসিড) সম্পূর্ণভাবে জারিত হয়ে CO2, H2O ও বিপুল পরিমাণ শক্তি উৎপন্ন করে তাকে সবাত শ্বসন বলে।

প্রশ্ন ৮। সালােকসংশ্লেষণ কী?

উত্তর : যে প্রক্রিয়ায় সবুজ উদ্ভিদ সূর্যালােকের উপস্থিতিতে CO2 ও H2O সহযােগে শর্করা জাতীয় খাদ্য প্রস্তুত করে তাকে সালােকসংশ্লেষণ বলে।

প্রশ্ন ৯। অবাত শ্বসন কী?

উত্তর : যে শ্বসন প্রক্রিয়া অক্সিজেনের অনুপস্থিতিতে হয় তাই অবাত শ্বসন।

প্রশ্ন ১০। গ্লাইকোলাইসিস কোথায় ঘটে?

উত্তর : গ্লাইকোলাইসিস কোষের সাইটোপ্লাজমে সংঘটিত হয়।

প্রশ্ন ১১। গ্লাইকোলাইসিস কী?

উত্তর : সাইটোপ্লাজমে সংঘটিত শ্বসনের যে প্রক্রিয়ায় এক অণু গ্লুকোজ বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে জারিত হয়ে দুই অণু পাইরুভিক এসিড উৎপন্ন হয় তাই গ্লাইকোলাইসিস।

প্রশ্ন ১২। C4 উদ্ভিদ কী?

উত্তর : যেসব উদ্ভিদে ক্যালভিন চক্রের সাহায্যে শর্করা জাতীয় খাদ্য তৈরি হয় এবং প্রথম স্থায়ী পদার্থ ৩-কার্বনবিশিষ্ট, এসব উদ্ভিদই হলাে C4 উদ্ভিদ।

প্রশ্ন ১৩। CAM কী?

উত্তর : Crassulacean Acid Metabolism কে সংক্ষেপে CAM প্রক্রিয়া বলে।

প্রশ্ন ১৪। ইথাইল অ্যালকোহলের সংকেত লেখ।

উত্তর : ইথাইল অ্যালকোহলের সংকেত হলাে- CH3Ch2OH.

প্রশ্ন ১৫। উদ্ভিদের Potential কী?

উত্তর : সালােক সংশ্লেষণের সময় উদ্ভিদ সৌরশক্তিকে শর্করা জাতীয় খাদ্য বস্তুর মধ্যে যে প্রক্রিয়ায় সঞ্জয় করে রাখে তাই হলাে উদ্ভিদের potential energy বা স্থৈতিক শক্তি।

প্রশ্ন ১৬। ক্লোরােফিলের প্রধান উপকরণ কী?

উত্তর : ক্লোরােফিলের প্রধান উপকরণ নাইট্রোজেন ও ম্যাগনেসিয়াম।

প্রশ্ন ১৭ | আত্তীকরণ শক্তি কী?

উত্তর : শােষিত খাদ্যবস্তুর প্রােটোপ্লাজমে পরিণত বা রূপান্তরিত করার পদ্ধতি হলাে আত্তীকরণ। আর এ প্রক্রিয়ায় যে শক্তি সঞ্জিত হয় তা হলাে আত্তীকরণ শক্তি।

প্রশ্ন ১৮। ফটোলাইসিস কী?

উত্তর : যে প্রক্রিয়ায় সূর্যালােক ও ক্লোরােফিলের সহায়তায় পানি বিয়ােজিত হয়ে অক্সিজেন, হাইড্রোজেন ও ইলেকট্রন উৎপন্ন হয় তাকে ফটোলাইসিস বলে।

প্রশ্ন ১৯ । ফটোফসফোরাইলেশন কী?

উত্তর : সালােকসংশ্লেষণের আলােক পর্যায়ের যে ধাপে আলাের ফোটন কণিকা ব্যবহার করে ATP উৎপন্ন হয় তাকে ফটোফসফোরাইলেশন বলে।

প্রশ্ন ২০। সালােকসংশ্লেষণের উপজাত দ্রব্য কী?

উত্তর : সালােকসংশ্লেষণের উপজাত দ্রব্য হচ্ছে অক্সিজেন ও পানি।

প্রশ্ন ২১। উদ্ভিদ কোন প্রক্রিয়ায় ইথানল উৎপন্ন করে?

উত্তর : উদ্ভিদ গ্লাইকোলাইসিস প্রক্রিয়ায় ইথানল উৎপন্ন করে।

প্রশ্ন ২২। স্থিতিক শক্তি কাকে বলে?

উত্তর : সালােকসংশ্লেষণের সময় উদ্ভিদ সৌরশক্তিকে শর্করা জাতীয় খাদ্যবস্তুর মধ্যে যে শক্তি উৎপন্ন করে তাকে স্থিতিক শক্তি বলে।

প্রশ্ন ২৩। জৈব যৌগ কাকে বলে?

উত্তর : সবুজ উদ্ভিদ সালােকসংশ্লেষণ প্রক্রিয়ায় সৌরশক্তিকে রাসায়নিক শক্তিতে পরিণত করে যে সকল যৌগ তাকে জৈব যৌগ বলে।

প্রশ্ন ২৪। আলােক নির্ভর পর্যায় কাকে বলে?

উত্তর : যে পর্যায়ে আলাে অপরিহার্য সৌরশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয় তাকে আলােক নির্ভর পর্যায় বলে।

প্রশ্ন ২৫। অন্ধকার পর্যায় কাকে বলে?

উত্তর : যে পর্যায়ে CO2 বিজারিত হয়ে কার্বোহাইড্রেট বা শর্করা উৎপন্ন হয় কিন্তু আলাের প্রত্যক্ষ প্রয়ােজন পড়ে না তাকে অন্ধকার পর্যায় বলে।

প্রশ্ন ২৬। C4 গতিপথের অপর নাম কাকে বলে?

উত্তর : C4 গতিপথের অপর নাম হ্যাচ ও ফ্ল্যাক চকও বলে।

প্রশ্ন ২৭। অ্যাসিটাইল কো-এ কী?

উত্তর : গ্লাইকোলাইসিস পর্যায়ে সন্ট প্রতি অণু পাইবুভিক এসিড পর্যায়ক্রমিক বিক্রিয়া শেষে ২ কার্বনবিশিষ্ট এক অণু অ্যাসিটাইল কোএনজাইম তৈরি করে।

 

অনুধাবনমূলক

  

প্রশ্ন ১। নতুন সৃষ্ট পাতাতে সালােকসংশ্লেষণের হার কীরূপ, ব্যাখ্যা দাও।

উত্তর : নতুন সৃষ্ট পাতাতে সালােকসংশ্লেষণের হার কম হয়। কারণ ২ পাতায় ক্লোরােফিলের পরিমাণ কম থাকে তাই সালােকসংশ্লেষণও কম হয়। প্লাস্টিডে অবস্থিত ক্লোরােফিলের গ্রাণা অংশ সূর্যালােককে সৌরশক্তি স্ট্রোমাতে অবস্থিত উৎসেচক সমষ্টি, বায়ু থেকে CO2 ও আবদ্ধ করে রাসায়নিক শক্তিতে রূপান্তরিত করে। এই আবদ্ধ কোষস্থ পানি থেকে সরল শর্করা তৈরি করে। তাই প্লাস্টিডে ক্লোরােফিলের পরিমাণ কম হলে সালােকসংশ্লেষণের হারও কমে যায়।

প্রশ্ন ২। ফটোলাইসিস প্রক্রিয়া কী ব্যাখ্যা কর।

উত্তর : যে প্রক্রিয়ায় সূর্যালােক ও ক্লোরােফিলের সহায়তায় পানি বিয়ােজিত হয়ে অক্সিজেন, হাইড্রোজেন ও ইলেক্ট্রন উৎপন্ন হয় তাকে ফটোলাইসিস। ফটোলাইসিস হচ্ছে পানির সালােক বিভাজন। পানি ফটোলাইসিস ভেঙে CO2 হিসেবে বায়ুতে নির্গত হয় এবং 2H+, NADP কে বিজারিত করে NADPH+H সৃষ্টি করতে ব্যবহৃত হয়।

প্রশ্ন ৩। গ্লাইকোলাইসিস বলতে কী বুঝায়? 

উত্তর : কোষের সাইটোপ্লাজমে শ্বসনের যে পর্যায়ে এক অণু গ্লুকোজ বিভিন্ন উৎসেচকের সহায়তায় তিন কার্বনবিশিষ্ট দুই অণু পাইবুভিক এসিডে পরিণত হয়, তাকে গ্লাইকোলাইসিস বলে। এ প্রক্রিয়ায় চার অণু ATP যার দুই অণু খরচ হয়ে যায় এবং দুই অণু NADH + H উৎপন্ন হয়। এ প্রক্রিয়ার জন্য কোনাে অক্সিজেনের প্রয়ােজন পড়ে না।

প্রশ্ন ৪। C4 উদ্ভিদ বলতে কী বােঝায়?

উত্তর : সবুজ উদ্ভিদে সংঘটিত সালােকসংশ্লেষণের অন্ধকার পর্যায়ে CO2 বিজারণের তিনটি গতিপথ রয়েছে। অর্থাৎ যেসব উদ্ভিদের এসব গতিপথের প্রথম স্থায়ী পদার্থ হলাে ৪-কার্বনবিশিষ্ট অকালে  অ্যাসিটিক এসিড এবং যেসব উদ্ভিদের সালােকসংশ্লেষণের হার এবং উৎপাদন ক্ষমতা C3 উদ্ভিদের চেয়ে বেশি তাকে C4 উদ্ভিদ বলে।

প্রশ্ন ৫। সালােকসংশ্লেষণের জন্য প্রয়ােজনীয় প্রভাবক কী কী? ব্যাখ্যা কর।

উত্তর : সালােকসংশ্লেষণের জন্য প্রয়ােজনীয় প্রভাবকসমূহ কী কী তা নিচে ব্যাখ্যা করা হলােঃ

সালােকসংশ্লেষণের জন্য দুটি গুরুত্বপূর্ণ প্রভাবক হলাে আলাে ও ক্লোরােফিল এ ছাড়াও সালােকসংশ্লেষণ আরও কতকগুলাে প্রভাবক দ্বারা  প্রভাবিত হয়। প্রভাবকগুলাে কিছু বাহ্যিক ও কিছু অভ্যন্তরীণ । যেমন—

বাহ্যিক প্রভাবকসমূহ : আলাে, কার্বন ডাইঅক্সাইড, তাপমাত্রা, পানি,  অক্সিজেন, খনিজ পদার্থ, রাসায়নিক পদার্থ।

অভ্যন্তরীণ প্রভাবকসমূহ : ক্লোরােফিল, পাতার বয়স ও সংখ্যা,  শর্করার পরিমাণ, পটাসিয়াম ও এনজাইম।

প্রশ্ন ৬। কখন শক্তি কম উৎপন্ন হয় এবং কেন হয়? ব্যাখ্যা কর।

উত্তর : অবাত শ্বসনে কম শক্তি উৎপন্ন হয়। কারণ, অবাত শ্বসনে অক্সিজেন অনুপস্থিত থাকে এবং শ্বসনিক বস্তু কোষ মধ্যস্থ এনজাইম দ্বারা আংশিকরূপে জারিত হয়

প্রশ্ন ৭। ঈস্টের শ্বসন মানুষ কী কাজে লাগায়?

উত্তর : ঈস্টের শ্বসন হলাে অবাত শ্বসন। অবাত শ্বসনে ইথাইল  অ্যালকোহল তৈরি হয় যা বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়। ল্যাকটিক এসিড ফার্মেন্টেশনের মাধ্যমে এ প্রক্রিয়ায় দই, পনির ইত্যাদি উৎপাদিত হয়। ঈস্টের অবাত শ্বসনের ফলে অ্যালকোহল ও CO2 গ্যাস তৈরি হয়। CO২ গ্যাস এর চাপে রুটি ফাপা হয়। এভাবে মানুষ অবাত শ্বসনকে কাজে লাগায়।

প্রশ্ন ৮। উদ্ভিদের জন্য শ্বসন গুরুত্বপূর্ণ কেন?

উত্তর : উদ্ভিদের জন্য শসন বেশ গুরুত্বপূর্ণ কেননা শ্বসন বিক্রয়ায় উৎপন্ন শক্তি দিয়ে উদ্ভিদের সব ধরনের ক্রিয়া-বিক্রিয়া ও কাল্পকর্ম পরিচালিত হয়। এ প্রক্রিয়ায় নির্গত CO2 জীবের প্রধান খাদ্য শর্করা উৎপন্নের জন্য সালােকসংশ্লেষণে ব্যবহৃত হয়। এ প্রক্রিয়া উদ্ভিদে খনিজ লবণ পরিশােষণে সাহায্য করে। যা পরােক্ষভাবে উদ্ভিদের বৃদ্ধি ও অন্যান্য জৈবিক প্রক্রিয়া চালু রাখে। কোষ বিভাজনের প্রয়োজনীয় শক্তি ও কিছু আনুষঙ্গিক পদার্থ শ্বসন প্রক্রিয়া হতে আসে। তাই এ প্রক্রিয়া উদ্ভিদের দৈহিক বৃদ্ধিও নিয়ন্ত্রণ করে। এ প্রক্রিয়া বিভিন্ন উপক্ষার ও জৈব এসিড সৃষ্টিতে সহায়তার মাধ্যমে জীবনের অন্যান্য জৈবিক কাজেও সহায়তা করে।

প্রশ্ন ৯। ফটোফসফোরাইলেশন বলতে কী বুঝ? 

উত্তর : যে জৈব রাসায়নিক প্রক্রিয়ায় উদ্ভিদ ক্লোরােফিলের সাহায্যে সূর্যালােকের উপস্থিতিতে পানি ও কার্বন ডাইঅক্সাইডের সহযােগে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে শর্করা জাতীয় খাদ্য প্রস্তুত করে এবং উপজাত হিসেবে অক্সিজেন ত্যাগ করে, তাকে সালােকসংশ্লেষণ বলে। দিনের বেলায় উদ্ভিদের সমস্ত সবুজ অংশে সালােকসংশ্লেষণ ঘটে।

প্রশ্ন ১০। ATP কে আত্তীকরণ শক্তি বলা হয় কেন?

উত্তর : সালােকসংশ্লেষণের আলােক পর্যায়ে উৎপন্ন ATP এর সহায়তায় অন্ধকার পর্যায়ে CO2, আত্তীকৃত হয়ে শর্করা জাতীয় খাদ্য উৎপন্ন করে। তাই ATP কে আত্তীকরণ শক্তি (Assimilatory power) বলা হয়।

প্রশ্ন ১১। জৈব মুদ্রা বলতে কী বুঝ? ব্যাখ্যা কর।

উত্তর : জীবন পরিচালনার জন্য অন্য জীব কোষে তথা জীবদেহে প্রতিনিয়তই হাজারাে রকমের জৈব রাসায়নিক বিক্রিয়া ঘটে । কিছু শক্তিসমৃদ্ধ যৌগ উচ্চশক্তি ধারণ করে এবং প্রয়ােজনে এসব বিক্রিয়ায় শক্তি যােগায়। যেমন- ATP, GTP, NAD, NADP, FADH2 ইত্যাদি। এদের মধ্যে ATP (অ্যাডেনােসিন ট্রাই ফসফেট) শক্তি জমা রাখে এবং প্রয়ােজন অনুসারে অন্য বিক্রিয়ায় শক্তি সরবরাহ করে। এজন্য ATP কে জৈব মুদ্রা বলে।

প্রশ্ন ১২। সালােকসংশ্লেষণ উদ্ভিদের পাতায় হয় কেন?

উত্তর : সালােকসংশ্লেষণ একটি জৈব রাসায়নিক প্রক্রিয়া। এটি কখনই ক্লোরােফিলের অনুপস্থিতিতে সম্ভব নয়। কার্বন ডাইঅক্সাইড, পানি, আলাে ও ক্লোরােফিলের উপস্থিতিতেই কেবলমাত্র সালােকসংশ্লেষণ সম্ভব। আর উদ্ভিদের সবুজ অংশ, বিশেষ করে পাতাতেই থাকে সালােকসংশ্লেষণের গুরুত্বপূর্ণ উপাদান ক্লোরােফিল। সাধারণত উদ্ভিদের অন্যান্য অঙ্গ যেমন- কাণ্ড ও মূলে কোনাে ক্লোরােফিল থাকে না। এজন্য সালােকসংশ্লেষণ উদ্ভিদের পাতাতেই হয়।

প্রশ্ন ১৩। রাত্রে গাছের নিচে থাকা অস্বাস্থ্যকর কেন?

উত্তর : রাত্রে গাছ সালােকসংশ্লেষণ চালায় না, ফলে অক্সিজেন গ্যাস উৎপন্ন হয় না এবং কার্বন ডাইঅক্সাইড গ্যাস শােষিত হয় না। অপরপক্ষে, রাত্রে উদ্ভিদের শ্বসনের হার বেড়ে গিয়ে CO2 গ্যাস বর্জিত হওয়ায় বায়ু দূষিত হয়। সুতরাং গাছের নিচে থাকলে দূষিত বায়ু গ্রহণ করে শরীর অসুস্থ হয়ে পড়ে।

প্রশ্ন ১৪। মূলে সালােকসংশ্লেষণ হয় না কেন?

উত্তর : উদ্ভিদের মূলে সালােকসংশ্লেষকারী রঞ্জক ক্লোরােফিল না থাকায় এবং সূর্যালােক না পাওয়ায় সালােকসংশ্লেষণ হয় না। উল্লেখ্য, অর্কিডের বায়বীয় মূলে এবং গুলঞের আত্তীকরণ মূলে ক্লোরােফিল থাকায় সালােকসংশ্লেষণ হয়।

 

রচনা মূলক প্রশ্ন  

প্রশ্ন ১। জীবের সালােকসংশ্লেষণের উপর নির্ভরশীলতার কারণ ব্যাখ্যা কর।

উত্তর : জীবের সালােকসংশ্লেষণের উপর নির্ভরশীলতার কারণ নিচে ব্যাখ্যা করা হলােসালােকসংশ্লেষণ বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ জৈব রাসায়নিক বিক্রিয়া। এ বিক্রিয়ার মাধ্যমেই সূর্যালােক ও জীবনের মধ্যে সেতুবন্ধন সৃষ্টি হয়েছে।

বিশ্বজুড়ে এ বিক্রিয়ার ব্যাপকতা লক্ষ করে কোনাে কোনাে বৈজ্ঞানিক এ প্রক্রিয়াকে জৈব রাসায়নিক কারখানা নামে অভিহিত করেছেন। সমস্ত শক্তির উৎস হলাে সূর্য। একমাত্র সবুজ উদ্ভিদই সালােকসংশ্লেষণ প্রক্রিয়ায় সৌর শক্তিকে রাসায়নিক শক্তিতে পরিণত করে খাদ্যের মধ্যে আবদ্ধ করতে পারে। কোনাে প্রাণীই তার নিজের খাদ্য প্রস্তুত করতে পারে না। আমরা খাদ্য হিসেবে যে খাবার খাই তার সবই প্রত্যক্ষ বা পরােক্ষভাবে সবুজ উদ্ভিদ থেকে পেয়ে থাকি। কাজেই খাদ্যের জন্য সমগ্র প্রাণিকুল সবুজ উদ্ভিদের উপর সম্পূর্ণভাবে নির্ভরশীল, আর সবুজ উদ্ভিদ এ খাদ্য প্রস্তুত করে সালােকসংশ্লেষণ প্রক্রিয়ায়। কাজেই বলা যায়, পৃথিবীর সকল উদ্ভিদ ও প্রাণীর খাদ্য প্রস্তুত সালােকসংশ্লেষণের মাধ্যমে। পরিবেশের ভারসাম্য রক্ষায় বিশেষ করে O2 ও CO2-এর সঠিক অনুপাত রক্ষায় সালােকসংশ্লেষণ প্রক্রিয়া এক বিশেষ ভূমিকা পালন করে থাকে। পৃথিবীতে উদ্ভিদ ও প্রাণীর স্বাভাবিক বৃদ্ধি ও জীবনযাপনের জন্য বায়ুতে এ দুটি গ্যাসের পরিমাণ স্বাভাবিক পর্যায়ে থাকতে হয়। তাই বলা যায় জীব তার বেঁচে থাকার গুরুত্বপূর্ণ উপাদানগুলাের প্রয়ােজনেই সালােকসংশ্লেষণের ওপর নির্ভরশীল।

প্রশ্ন ২। শ্বসনের গুরুত্ব আলােচনা কর।

উত্তর : শ্বসনের গুরুত্ব নিচে আলােচনা করা হলাে— শ্বসন প্রক্রিয়ায় উৎপন্ন শক্তি দিয়ে জীবের সব ধরনের ক্রিয়া-বিক্রিয়া ও কাজকর্ম পরিচালিত হয়। শ্বসনে নির্গত CO2, জীবের প্রধান খাদ্য শর্করা উৎপন্নের জন্য সালােকসংশ্লেষণে ব্যবহৃত হয়। এ প্রক্রিয়া উদ্ভিদে খনিজ লবণ পরিশােষণে সাহায্য করে, যা পরােক্ষভাবে উদ্ভিদের বৃদ্ধি ও অন্যান্য জৈবিক প্রক্রিয়া চালু রাখে। কোষ বিভাজনের প্রয়ােজনীয় শক্তি ও কিছু আনুষঙ্গিক পদার্থ শ্বসন প্রক্রিয়া থেকে আসে। তাই এ প্রক্রিয়া জীবের দৈহিক বৃদ্ধিও নিয়ন্ত্রণ করে। এ প্রক্রিয়া বিভিন্ন উপক্ষার ও জৈব এসিড সৃষ্টিতে সহায়তা করার মাধ্যমে জীবনের অন্যান্য জৈবিক কাজেও সহায়তা করে। কিছু কিছু ব্যাকটেরিয়া অক্সিজেনের উপস্থিতিতে বাঁচতে পারে না। এদের শক্তি উৎপাদনের একমাত্র উপায় হচ্ছে অবাত শ্বসন। এ প্রক্রিয়ায় ইথাইল অ্যালকোহল তৈরি হয়, যা বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়। ল্যাকটিক এসিড ফার্মেন্টেশনের মাধ্যমে এ প্রক্রিয়ায় দই, পনির ইত্যাদি উৎপাদিত হয়। রুটি তৈরিতে এ প্রক্রিয়া ব্যবহৃত হয়। ঈস্টের অবাত শ্বসনের ফলে অ্যালকোহল ও CO2 গ্যাস তৈরি হয়। CO2 গ্যাসের চাপে রুটি ফাপা হয়।

Leave a Comment