স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১-২২ আবেদন

স্বামী বিবেকানন্দ বা বিকাশ ভবন স্কলারশিপ নিয়ে এ টু জেড সমস্ত তথ্য আজকের এই পোস্টে তোমাদের জানানো হবে। 

কারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে, কত নাম্বার প্রয়োজন, কত টাকা পাবে? একই সঙ্গে যারা গত বছর আবেদন করেছিল তারা কি করে ও কবে থেকে রেনু করবে। 

কবে থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হবে, সব তথ্য জানতে আজকের এই পোস্টটা প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ো।  

 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১-২০২২   

শুরুতেই বলি স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা বিকাশ ভবন স্কলারশিপ একটি অত্যন্ত জনপ্রিয় সরকারি স্কলারশিপ। 

আমরা চারিদিকে একাধিক বেসরকারি স্কলারশিপের নাম শুনতে পায়। যেখানে অনেক অনেক টাকার প্রলোভন থাকে। কিন্তু সেখানে গুটিকয়েক নির্দিষ্ট ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ দেওয়া হয়। 

কিন্তু বিবেকানন্দ স্কলারশিপ এ যারা যারা আবেদন করবে অর্থাৎ যারা এলিজেবল এবং যারা আবেদন করবে সঠিক পদ্ধতিতে, প্রত্যেককে কিন্তু এই স্কলারশিপের টাকা দেওয়া হয়। 

 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১-২০২২ কারা আবেদন করতে পারবে?      

সবচেয়ে বড় বিষয় হলো এসসি, এসটি, জেনারেল, ওবিসি, সংখ্যালঘু প্রত্যেকটি ছাত্র-ছাত্রী এই স্কলারশিপের আবেদন করতে পারবে। 

এটা এমন নয় যে শুধুমাত্র জেনারেলদের জন্য বা এসসির জন্য বা এসটির জন্য। এটা সমস্ত ছাত্র-ছাত্রীদের জন্য। 

কিন্তু কিছু শর্ত রয়েছে এই স্কলারশিপের আবেদন করার জন্য। 

প্রথমত তোমাকে পশ্চিমবঙ্গের ছাত্র হতে হবে। দ্বিতীয়ত তোমাকে লাস্ট বোর্ড এক্সামে অর্থাৎ লাস্ট বোর্ড এক্সাম বলতে স্কুল লেভেলের ছাত্র-ছাত্রীদের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বা লাস্ট এক্সামটা আরো ক্লিয়ার করে বলি 2021 এর মাধ্যমিক পরীক্ষার্থী যারা ছিল তারা এবং যারা 2021 এর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ছিল তারা।

যদি তোমরা লাস্ট পরীক্ষা টা তে ৭৫ শতাংশ নাম্বার পেয়ে থাকো তবে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। 

মাধ্যমিক পরীক্ষার্থীরা যারা এ বছরের মাধ্যমিক পরীক্ষার্থী ছিলে তোমাদের মার্কে যদি 525 বা তার বেশি নাম্বার থাকে, তাহলে তোমরা এই স্কলারশিপের আবেদন করতে পারছ। 

আর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের মাত্র 375 বা তার বেশি নাম্বার থাকলে তোমরা এই স্কলারশিপের আবেদন করতে পারবে।

এর চাইতে এক নাম্বার কম হলেও কিন্তু আবেদন করা যাবে না। শুধু স্কুল নয় মাদ্রাসা, আলিম-ফাজিল একইসঙ্গে ভোকেশনাল পরীক্ষা দিয়ে থাকো না কেন তোমরা প্রত্যেকেই 75% নাম্বার পেলে আবেদন করতে পারবে। 

কিন্তু যারা 75% নাম্বার পাওনি তাদের ও দুঃখ পাওয়ার কিছু নেই। তোমাদের জন্য আরেকটি জনপ্রিয় সরকারি স্কলারশিপ আছে। যার নাম নবান্ন স্কলারশিপ। 

নবান্ন স্কলারশিপই উত্তর কন্যা স্কলারশিপ নামেও পরিচিত। এই স্কলারশিপ নিয়ে আমরা খুব তাড়াতাড়ি আগামী দু-তিন দিনের মধ্যেই একটা পোস্ট করে দেব। 

তোমরা বুঝে গেলে কারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদন করতে পারবে। 

আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত খুঁটিনাটি তথ্য তোমাদের জানাব। কিন্তু তার আগে বলি তোমার যে কোন প্রশ্নের উত্তর যদি আজকের এই পোস্টে না পেয়ে থাকো বা তোমার মাথায় এই স্কলার্শিপ সংক্রান্ত কোন প্রশ্ন বা অভিযোগ থেকে থাকে তার জন্য নিচে হেল্প লাইন নাম্বার ও ইমেইল আইডি দিয়ে দিচ্ছি।

Email: [email protected]

Phone: +1800-102-8014

ফ্রি হেল্পলাইন নাম্বারে অফিশিয়াল টাইমে ফোন করে কিংবা ইমেইল আইডিতে ইমেইল করে তোমরা তোমাদের যেকোন স্বামী বিবেকানন্দ স্কলারশিপ সংক্রান্ত যেকোন প্রশ্ন করতে পারো। 

তার উত্তর তোমাকে কিন্তু অফিস থেকেই দিয়ে দেওয়া হবে। আমি তোমাদের অনুরোধ করবো তোমরা ইমেইল না করে সরাসরি ফোন করো তাহলে দ্রুত তোমরা উত্তর পেয়ে যাবে। 

শুধুমাত্র লাস্ট মাধ্যমিক পরীক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষায় 75% নাম্বার আর উচ্চ মাধ্যমিকের পরীক্ষাতে 75% পেলেই কিন্তু একদম এই স্কলারশিপের জন্য এলিজাইবেল হবে না, আরও একটা শর্ত আছে। 

শুধু এই নাম্বার থাকলে তুমি স্কলার্শিপ পাবেনা, তুমি মাধ্যমিক পরীক্ষা দিলে 75 পার্সেন্ট পেলে। এবার পড়াশোনা ছেড়ে দিলে স্কলারশিপ আর দেওয়া হবে না। 

এই স্কলারশিপ পেতে গেলে তোমাকে পরবর্তী ক্লাসে ভর্তি হতে হবে। মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্লাস ইলেভেনে কিংবা পলিটেকনিকে অথবা অন্য কোনো কোর্সে বা যেকোনো ভোকেশনাল ভর্তি হতে হবে। আর যারা টুয়েলভ পাস করেছ তাদের কলেজে ভর্তি হতে হবে। 

সেটা হতে পারে অনার্স, হতে পারে পাস কোর্স, হতে পারে পলিটেকনিক বা যেকোনো করতে পারো অথবা তুমি এলএনবি লাইনে চলে গেলে, নার্সিং লাইনে চলে গেলে – মোটকথা তোমাকে পড়াশোনার মধ্যে থাকতে হবে। 

তবেই তুমি আবেদন করতে পারবে। 

আরও একটা শর্ত আছে। অনেকেরই এই জায়গায় এসে স্কলারশিপটা আটকে যায়। সেটা হলো তোমার ফ্যামিলির ইনকাম। 

তোমার পরিবারের বার্ষিক ইনকাম বা পুরো বছরের ইনকাম আড়াই লক্ষ টাকার বেশি হলে চলবে না। 

তো দেখো এই ক্ষেত্রে যারা চাকুরীজীবী নয় তারা সহজেই  ইনকাম সার্টিফিকেট দেখিয়ে দিতে পারে যে তাদের বার্ষিক ইনকাম আড়াই লক্ষ টাকার কম। 

তাদের সেই পরিবারের সন্তান-সন্ততিরা এই স্কলার্শিপ পায় সহজেই। 

কিন্তু যারা সরকারি চাকুরিজীবী ও তাদের নির্দিষ্ট একটা মাইনে আছে। তাদের মাইনেটা যদি আড়াই লক্ষ টাকা বেশি হয়ে যায় গোটা বছরে তাহলে কিন্তু এই স্কলার্শিপ তারা পায় না। এটা কঠিন বাস্তবতা। 

আরো একটা বিষয় এখানে তোমরা ভুল করো, সেটা হচ্ছে এই ইনকামের সার্টিফিকেট যখন তোমরা তোমাদের ফরম ফিলাপ করবে তখন তোমাদের দেওয়া লাগে। 

তখন তোমরা কেউ কেউ পঞ্চায়েত থেকে, কেউ পৌরসভা থেকে গিয়ে একটা সার্টিফিকেট নিয়ে আস। ওটা কিন্তু গ্রহণ হয় না। 

এখানে পরিষ্কারভাবে বলা আছে এই স্কলারশিপের ক্ষেত্রে এ গ্রেডের অফিসার কিংবা মিনিমাম বিডিও পদমর্যাদাসম্পন্ন ব্যক্তির কাছ থেকে তোমাদের ইনকাম সার্টিফিকেট আনতে হবে। 

 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১-২০২২ আবেদন প্রক্রিয়া  

এবার আসছি আবেদন প্রক্রিয়ার ব্যাপারে। এইস্কলারশিপের জন্য আবেদন তোমরা ঘরে বসে বা  বাড়ির কাছে যে সাইবার ক্যাফে আছে সেখানে গিয়ে অনলাইন মারফত করতে পারবে। 

এখানে ক্লিক করে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।  

তোমার ডকুমেন্ট, ইনকাম সার্টিফিকেট পিডিএফ করতে হবে। যখন অনলাইনে ফরম ফিলাপ করবে তখন তোমাদের এগুলো জমা দিতে হবে। 

এগুলো ফোন থেকে বা বাড়ি থেকে সম্ভব নয়। তাই ভালো হয় প্রফেশনাল তথ্যমিত্র কেন্দ্র, যেখানে চাকরি পরীক্ষার ফরম ফিলাপ হয় এমন জায়গায় গিয়ে এই স্কলারশিপের জন্য আবেদন করবে। এটা তো প্রথম কাজ গেলো। 

দ্বিতীয়ত অনলাইনে আবেদন করা কাগজ নিয়ে তুমি যে শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করছো হতে পারে স্কুল, হতে পারে কলেজ বা হতে পারে পলিটেকনিক কলেজ অথবা যে প্রতিষ্ঠান তুমি পড়ছো সেখানে রিসিভের সঙ্গে তুমি যে যে ডকুমেন্টগুলো জমা দিয়েছো তার এক কপি জেরক্স ( প্রত্যকেটার এক কপি করে জেরক্স) সেখানেও কিন্তু তোমাকে জমা করাতে হবে। 

একটু সহজ করে বলি যারা মাধ্যমিক পরীক্ষার্থী তারা অনলাইনে আবেদন করলে, আবেদন করার পর আবার যে যে ডকুমেন্ট তুমি অনলাইনে আবেদন করার সময় দিয়েছে সেগুলো এবং আবেদন করার পর ফর্ম বা রিসিভ পেয়েছো সেটা একসঙ্গে স্কুলের স্যারের কাছে জমা করিয়ে দেবে। 

এই দুটো কাজ হয়ে গেলেই যথেষ্ট। তোমাদের আর কিছু করা লাগবে না, অপেক্ষা করা ছাড়া। তোমরা তোমাদের স্কলার্শিপ পেয়ে যাবে। 

 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য যেভাবে অনলাইনে আবেদন করবেন

১. প্রথমে https://svmcm.wbhed.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে ‘ Registration ’ এ ক্লিক করুন।

২. এরপর ‘Apply for Fresh Application’ বোতামে ক্লিক করে আপনাকে নিজের Name, Email, Phone Number, Date of Birth ইত্যাদি তথ্য ভালো ভাবে পূরণ করে এই বৃত্তি অ্যাপ্লিকেশন পোর্টালে  Registration করে নিতে হবে। এই সময় আপনাকে একটি পাসওয়ার্ড দিতে হবে, যেটা পরবর্তীকালে লগইন করার সময় কাজে লাগবে।          

৩. সঠিকভাবে registration করার পরে, আপনি একটি ‘Application ID পাবেন। যার সাহায্যে পরবর্তীতে অনলাইনে লগইন করতে পারবেন। এই অ্যাপ্লিকেশন আইডি অবশ্যই পরবর্তী ব্যবহারের জন্য লিখতে হবে।

৪. এরপর আপনাকে  Application ID এবং Password দিয়ে লগ ইন করতে হবে। তারপর আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে ড্যাশবোর্ডে ‘Edit Profile / Application’  এ ক্লিক করতে হবে।

৫. তারপর অনলাইনে আবেদন ফরম সঠিকভাবে সব তথ্য দিয়ে পূরণ করতে হবে এবং আবেদনকারীর স্ক্যান করা ছবি ও স্বাক্ষর ওয়েবসাইটে আপলোড করতে হবে। তারপর ‘Save & Next’ বাটনে ক্লিক করে পরবর্তী অংশে যেতে হবে।

৬. এরপর আবেদনকারীকে বেশ কিছু ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করতে হবে।

৭. আপনার সকল তথ্য দেওয়া হলে সমস্ত তথ্য অনলাইনে সেভ হয়ে গেছে। এই সমস্ত তথ্য আর একবার ভালো করে দেখে নিয়ে ‘Finalize Application‘ অপশনে ক্লিক করতে হবে। এই অপশনে ক্লিক করার পর আবেদনকারী আর কোন তথ্য edit করতে পারবে না।

 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১-২০২২ টাকার পরিমাণ 

কত টাকা স্কলারশিপ পাওয়া যায়? সাধারনত স্কুল কলেজ লেভেলে তোমরা 1000 টাকা করে মাসে অর্থাৎ বছরে 12000 টাকা পাবে। 

এটা এককালীন তোমাদের দেওয়া হয়। মাসে মাসে 1000 দেয় না, একবারে 1200 দিয়ে দেয়। 

কিন্তু এখানে যারা  মাধ্যমিক পাশ করলে তারা পরপর দুবার পাবে।  ইলেভেনে একবার 12000 পাবে আবার টুয়েলভে উঠলে 12000 পাবে। 

যারা কলেজে তারা 3 বার করে 12 হাজার পাবে। কিন্তু এক্ষেত্রে একটা নিয়ম আছে, তোমাকে একটা নির্দিষ্ট পার্সেন্টেজ এর নাম্বার ইলেভেনে পেতে হবে বা কলেজের ফার্স্ট ইয়ারে, সেকেন্ড ইয়ারে, থার্ড ইয়ারে পেলে। এটা তোমাদের  রিনিউ করে পরপর আরো কতগুলো বছর এই টাকা পেতে পারো। 

আরও সহজভাবে বললে যারা মাধ্যমিক দিয়ে কলেজে উঠলে তারা 12000 টাকায় পাবে কিন্তু যারা কলেজে উচ্চ মাধ্যমিক দিয়েছো তারা সাইন্সের হলে 18 হাজার পাবে আর আর্টস ও কমার্স 12 হাজার করে পাবে।

 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১-২০২২ আবেদন সময়সীমা 

এবার মূল বিষয় কবে থেকে আবেদন শুরু হবে? তাড়াতাড়ি করার কিছু নেই। এই আবেদন প্রক্রিয়া শুরু হতে গেলে তোমাকে পরবর্তী ক্লাসে ভর্তি হতে হবে। 

তুমি জানো তোমাদের স্কুলে ভর্তি প্রক্রিয়া চলছে, এক মাস চলবে। কলেজের ভর্তি প্রক্রিয়া দ্রুত শুরু হবে। এই ভর্তি প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার পর স্কলারশিপের ঘোষণা হয়। 

গত বছর অক্টোবর মাসের প্রথমদিকে স্কলার্শিপ ঘোষণা করা হয়েছিল। এ বছর মুখ্যমন্ত্রী জানিয়েছেন এই স্কলারশিপ দেওয়া হবেই হবে। 

কাজেই এ বছর অক্টোবরের ৭ তারিখ থেকে ২০২২ সালের ১৫ই ফেব্রুয়ারী পযন্ত স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদনের জন্য লাইন খুলে দেওয়া হবে। 

তোমরা প্রত্যেকে আবেদন করতে পারবে অর্থাৎ এই স্কলারশিপ এপ্লাই করতে পারবে। 

আর যারা ইতিমধ্যেই স্কলার্শিপ রিনিউ করতে চাইছিলে তারাও রিনিউ করার জন্য মার্চ ২০২২ পযন্ত সময় পাবে।

Leave a Comment