ন্যাশনাল স্কলারশিপ ২০২১ এর আবেদন কবে থেকে শুরু? বিস্তারিত জানুন

প্রথম শ্রেণী থেকে শুরু করে শেষ পর্যন্ত অর্থাৎ স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, মাদ্রাসার সকল ছাত্র-ছাত্রীর জন্য রয়েছে ন্যাশনাল স্কলার্শিপ। ন্যাশনাল স্কলার্শিপ ২০২১ এর বিস্তারিত আলোচনা করা হবে সমস্ত ইনফরমেশন এই পোস্টে।

তোমাদের মধ্যে কারা এপ্লাই করতে পারবে, কত পার্সেন্ট মার্কস ন্যূনতম প্রয়োজন হয় এবং কি কি প্রয়োজন আছে এবং কি কি তথ্য লাগবে – সম্পূর্ণ ধারণা এই পোস্টে দেওয়ার চেষ্টা করবো।

ন্যাশনাল স্কলারশিপ ২০২১

স্কিম ন্যাশনাল স্কলার্শিপ ২০২১
সরকারি / বেসরকারি   সরকারি
টাকার পরিমান  10,000/20,000/30,000 (কোর্স অনুযায়ী)
আবেদন করার শেষ তারিখ
ওয়েবসাইট  https://scholarships.gov.in/

ন্যাশনাল স্কলারশিপ ২০২১ এ কারা আবেদন করতে পারবে? 

তোমাদের প্রত্যেককে বলে রাখি ন্যাশনাল স্কলারশিপ ২০২১ এ তোমরা সকলেই আবেদন করতে পারবে। যারা স্কুলে পড়ছো বা কলেজে পড়ছো কিংবা ইউনিভার্সিটি তে পড়ছো বা উঠবে, তোমরা প্রত্যেকেই আবেদন করতে পারবে। 

আরও তোমাদের সকলের জন্য খুশির খবর রয়েছে। তোমরা যারা ওবিসি, এসসি বা এসটি তে পড়ছো তাদের জন্য স্কলারশিপ তো রয়েছেই।

তেমনি রয়েছে তোমরা যারা জেনারেলে পড়াশোনা করছো। তোমাদের সকলের জন্য মানে তোমরা প্রত্যেকেই এই স্কলারশিপে আবেদন করতে পারবে। 

সেন্টাল স্কিম বা সেন্টাল এর একটা বিরাট স্কলার্শিপ হলো ন্যাশনাল স্কলার্শিপ। 

ন্যাশনাল স্কলার্শিপকে  দু’ভাগে ভাগ করা যায়। 

  • প্রি ম্যাট্রিক স্কলারশিপ ও 
  • পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ

প্রি ম্যাট্রিক স্কলারশিপ কাদের জন্য? 

প্রথম শ্রেণীর বা ক্লাস ওয়ান থেকে শুরু করে ক্লাস টেনের প্রত্যেকটি স্টুডেন্টদের জন্য রয়েছে প্রি ম্যাট্রিক কলারশিপ। 

পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ কাদের জন্য? 

পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ ক্লাস টুয়েলভ থেকে শুরু করে কলেজ, ইউনিভার্সিটি সকল ছাত্র-ছাত্রীর জন্যই। কাজেই তোমরা বুঝতেই পারছ স্কুল, কলেজ ও ইউনিভার্সিটির প্রত্যেকের  ন্যাশনাল স্কলার্শিপ। 

 

ন্যাশনাল স্কলারশিপ ২০২১ নিয়ে ভুল ধারণা 

ন্যাশনাল স্কলারশিপ নিয়ে তোমাদের মধ্যে ভুল ধারণা রয়েছে। সেটা হল ন্যাশনাল স্কলারশিপ একটিমাত্র স্কলারশিপ। সেটি একেবারেই ভুল ধারণা। 

ন্যাশনাল স্কলারশিপ এর জন্য একটি ওয়েবসাইট দেয়া হয়েছে। যে ওয়েবসাইটে রীতিমতো আমাদের দেশের সকল ছাত্রছাত্রীকে স্কলারশিপ দেয়ার সুবিধা করা হয় এবং এই ন্যাশনাল স্কলারশিপ এর আন্ডারে অনেক ভাগ আছে। 

ওবিসি দের জন্য যেমন রয়েছে তেমনি রয়েছে জেনারেলদের জন্য, যারা মেডিকেলে পড়তে চায় তাদের জন্য আলাদা,যারা আইটিআই পড়তে চায় তাদের জন্য রয়েছে, যারা উচ্চমাধ্যমিকের পর বিভিন্ন লাইনে যেতে চাও তাদের সকলের জন্য স্কলারশিপ রয়েছে। 

বিভিন্ন স্কলারশিপ সবসময়ই চালু থাকে। প্রত্যেক সময় কোন না কোন স্কলারশিপ পোর্টাল চালু থাকে। 

 

ন্যাশনাল স্কলারশিপ ২০২১ এ কারা আবেদন করতে পারবে?   

আবেদনকারীর বাবা-মার কেউ যদি সরকারি কর্মচারী হয়ে থাকে, তাহলে সে এই স্কলারশিপের এর সুবিধা ভোগ করতে পারবে না। 

অর্থাৎ তোমার বাবা মা যদি সরকারি দপ্তরের কোন কর্মী হয়ে থাকে বা যে কোন সরকারি চাকরি যদি করে থাকে তাহলে  এই স্কলার্শিপ তুমি পাবে না। তোমরা বাদ দিয়ে অন্যান্য সবাই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। 

ন্যাশনাল স্কলারশিপ এর ফ্যামিলি ইনকাম স্কিম এর জন্য বার্ষিক আয় আড়াই লাখের কম হতে হবে। যদি আড়াই লাখের বেশি হয় তাহলে এই স্কলারশিপের সুবিধা তুমি সাধারণত ভোগ করতে পারবে না। 

এছাড়াও আরও বেশ কিছু শর্ত রয়েছে। কলেজে স্টুডেন্টদের ক্ষেত্রে রয়েছে 80 পার্সেন্ট মার্কস পেলে তোমরা আবেদন করতে পারবে।

আবার কোনো কোনো স্কিমের ক্ষেত্রে তা কমে 75 শতাংশ হয়ে থাকে। বিভিন্ন ক্লাস অনুযায়ী বিভিন্ন রকম নম্বরের শতাংশ রয়েছে। কিছু কিছু ক্ষেত্রে তোমাদের  প্রিভিয়াস রেজাল্টের কপি একটা দিলেই তুমি সিলেক্ট হয়ে যাবে এই ন্যাশনাল স্কলারশিপ ২০২১ পাওয়ার জন্য।

আরও পড়ুন,

ন্যাশনাল স্কলারশিপ ২০২১ পাওয়ার জন্য কি কি ডকুমেন্টস লাগবে?  

তোমাদের সর্বপ্রথম প্রয়োজন সর্বশেষ পরীক্ষার যে মার্কসিট রয়েছে সেটা লাগবে। তুমি যে মাধ্যমিকের পর একাদশ শ্রেণিতে বা উচ্চমাধ্যমিকের পর কলেজে ভর্তি হয়ে গেছো তার ভেরিফিকেশন হিসেবে ভর্তির রশিদ লাগবে। 

আর তুমি যদি এসসি, ওসটি পরীক্ষার্থী  হয়ে থাকো তাহলে তোমার সার্টিফিকেট লাগবে। তারপরে তোমার এড্রেস ভেরিফাইয়ের জন্য কিছু তথ্য দিতে হবে। 

এছাড়াও তোমার বাবা মার অ্যাড্রেস ভেরিফিকেশন এর জন্য প্রয়োজনীয় তথ্য দিতে হবে এবং সম্রতি তোলা দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো লাগবে। 

এছাড়াও তোমার নিজের নামে একটা ব্যাংক একাউন্ট থাকতে হবে, যেখানে তোমাদের টাকা পাঠানো হবে। এই সমস্ত ডকুমেন্টস লাগবে। খুব একটা কঠিন কিঋি মা।  

তোমাদেরকে অনলাইনেই আবেদন করতে হবে। এখনো পর্যন্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়নি। কবে শুরু হবে তা বলছি। ন্যাশনাল স্কিমে প্রতিনিয়ত ন্যাশনাল স্কলারশিপ এর একটা-না-একটা স্কলারশিপ স্কিম চালু থাকেই।এখানে কিন্তু একটা জিনিস খুব মনোযোগ সহকারে জানতে হবে। 

একই সময়ে প্রত্যেক স্কলার্শিপে সবাইকে স্কলারশিপ  দেওয়া হয়না।  যার নম্বর সবথেকে বেশি আছে বা যার বেশি ভালো নম্বর রয়েছে সেই নম্বরের সিরিয়াল অনুযায়ী কেউ আগে বা কেউ পরে স্কলারশিপ পেয়ে থাকে। এরকমভাবে  ন্যাশনাল স্কলারশিপ দেয়া হয়ে থাকে।  

 

ন্যাশনাল স্কলারশিপ ২০২১ কি সবাই পাবে? 

তোমাদের মধ্যে অনেকেই এটা ভাবতে পারো যে যেহেতু পুরো দেশের স্টুডেন্টদের স্কলারশিপ দেওয়া হচ্ছে সে ক্ষেত্রে মনে হয় আমরা পাবোনা। এখানে আমি গুরুত্বসহকারে বলতে চাই এরকম কোন ব্যাপার নেই। 

সকল ছাত্র-ছাত্রী সাথের তোমাদের স্কলারশিপ এর কম্পিটিশন একেবারেই হবেনা। স্টেট বা রাজ্য ভিত্তিতে কম্পিটিশন হবে। ওয়েস্ট বেঙ্গল স্টুডেন্টদের সাথে ওয়েস্ট বেঙ্গল স্টুডেন্টদের  কম্পিটিশন হবে। 

 

ন্যাশনাল স্কলারশিপ ২০২১ এ কত টাকা দেওয়া হবে? 

ন্যাশনাল স্কলারশিপে বাৎসরিক ১০,০০০ টাকা থেকে শুরু করে কাওকে প্রায় ১২,০০০ বা কাওকে ১৫,০০০ টাকা করে দেওয়া হয় হয়। 

দেখা গেল তিন বছর পরে তোমার উচ্চ মাধ্যমিকের পরে যদি বিএসসি বা অন্য কোন জেনারেল কোর্স করে থাকো তাহলে ৩০,০০০ টাকা এবং মেডিকেলের ক্ষেত্রে আরও বেশি টাকা তোমাদের দেওয়া হয়ে থাকে। 

যদি বিটেক করো তবে বিটেকে চার বছর কিংবা পাঁচ বছরের কোর্স হয়ে থাকে। চার বছরের কোর্স করে থাকলে প্রায় ৪০,০০০ টাকা কিংবা আর যদি ৫ বছরের কোর্স করে থাকো তাহলে প্রায় ৫০,০০০ টাকা দেওয়া হবে। 

তোমাদের কোর্স ফি যদি ৫০,০০০ ববেশি হয় সে ক্ষেত্রে তোমাদের আলাদা করে ভেরিফিকেশন করতে হবে। প্রিন্সিপালের ক্ষেত্রে ইনস্টিটিউটের থেকে ভেরিফিকেশন করে তোমাদের আলাদা ভাবে সেই টাকাটা দেওয়া হযবে।

 

ন্যাশনাল স্কলারশিপ ২০২১ আবেদন কবে থেকে শুরু হবে? 

তোমাদের মধ্যে যারা উচ্চমাধ্যমিকের পর কলেজের ছাত্র-ছাত্রী রয়েছে তোমাদের জন্য রীতিমতো আবেদন শুরু হয়ে গেছে।

কিন্তু যারা ওয়েস্ট বেঙ্গল এর তাদের এখনও আবেদন শুরু হয়নি। কারণ তোমরা সকলেই জানো ওয়েস্ট বেঙ্গলে এখনো কলেজের ভর্তি প্রক্রিয়া শুরু হয়নি।কয়েকটা স্টেট এর ক্ষেত্রে ন্যাশনাল স্কলারশিপের আবেদন শুরু হয়ে গেছে। 

ওয়েস্টবেঙ্গলে যখনই কলেজের প্রক্রিয়া শেষ হবে তখনই ন্যাশনাল স্কলারশিপ ২০২১ এর আবেদন শুরু হয়ে যাবে। আর ন্যাশনাল স্কলারশিপ এর আন্ডারে বহু স্কলারশিপ স্কিম চালু হতে চলেছে ৩০/১১/২০২১ এর পর থেকে। অর্থ্যাৎ নভেম্বরের ৩০ তারিখের পর তোমাদের বহু স্কলার্শিপ চালু হবে।

Leave a Comment